সোমবার, ৪ নভেম্বর, ২০১৩

শেয়ার বাজারের সফলতা প্রচার করা আর খাল কেটে কুমির আনা –একই কথা


এটা আমি কি শুনলাম? কি পড়লাম? বর্তমান সরকার নাকি শেয়ার বাজার নিয়ে তাদের সাফল্য তুলে ধরবে? আমার কিন্তু বিশ্বাস হচ্ছে না! আমি পুড়া টাকসিত!

এই সর্বনেশে বুদ্ধি সরকারকে কে দিলো? যে দিয়েছে, তাকে এই মুহূর্তেই বরখাস্ত করা উচিত অথবা ব্লক মারা উচিত। কারণ সে বন্ধুবেশী বিভীষণ ছাড়া আর কিছুই নয়! 

আমার মতে, বর্তমান সরকারের সাফল্য অনেক। যা আগের বাংলাদেশের কোন সরকারই এত অল্প সময়ে এত সফলতা অর্জন করতে পারেনি। কৃষি, শিক্ষা, প্রাথমিক শিক্ষা, বিদ্যুৎ মন্ত্রণালয় ব্যাপক সফলতা দেখিয়েছে। এছাড়াও খাদ্য, যোগাযোগ, শ্রম, প্রাণী ও মৎস্য প্রভৃতি মন্ত্রণালয় মোটামুটি সফলতা দেখিয়েছে। এছাড়া অন্য আর সকল মন্ত্রণালয় খুব একটা সফল হতে না পারলেও একেবারে ব্যর্থ হয়নি।

ব্যতিক্রম একমাত্র অর্থমন্ত্রণালয়এই সরকারের সব সফলতা একাই ব্যর্থ করে দিয়েছে এই মন্ত্রণালয়শেয়ার বাজার, হলমার্ক, বিসমিল্লাহ গ্রুপ, বেসিক ব্যাংক সহ বড় বড় আর্থিক দুর্নীতিগুলো ঘটেছে যা আসলে এই মন্ত্রণালয় ও তার অধীনস্থ বাংলাদেশ ব্যাংকের এখতিয়ারভুক্তএই দুই প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদ্বয় কিছুতেই তাদের এই মহাব্যর্থতা ঢাকতে পারবে না কোন কিছু দিয়েই। যতই তারা জ্ঞানীগুণী আর সম্মানিত ব্যক্তি হোন না কেন।

সরকার যদি এই শেয়ার বাজারের মধ্যেও তার সফলতা খুঁজে বের করতে চাই বা ছোটখাটো বিষয়গুলিকে তূলে ধরে বড় বিষয়টাকে লুকাতে চায়-তাহলে সরকার ভুল করবে। মানুষের মনের ক্ষতটাকে খুঁচিয়ে রক্তাক্ত করবে। কাঁটা ঘায়ে নুনের ছিটা দিবে।      

আর অপরদিকে, এটা করা হলে সরকারের সত্যিকারের সাফল্যগুলো সম্পর্কে মানুষের ভুল ধারণা হবে। মানুষ মনে করবে শেয়ার বাজারের সফলতার মত এগুলোও ভাঁওতাতাই আমি সবিনয় অনুরোধ করছি- প্লিজ এটা করবেন না।

এটা করা হলে, খাল কেটে কুমির আনবেন কিন্তু!

বলে রাখলাম >>>>


৩০/১০/২০১৩, রাতঃ ১০.৩০ 

২টি মন্তব্য: